পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ তেল-সমৃদ্ধ দেশ আরব আমিরাতের সঙ্গে ৪টি সমঝোতা স্মারক সই করেছে।

৮ই মার্চ মঙ্গলবার  বিকেলে দুবাই প্রদর্শনী কেন্দ্রে আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের উপস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে  এসব সমঝোতা স্মারক সই হয়।

এই ৪ টি সমঝোতা স্মারক হলো- উচ্চতর শিক্ষা এবং বিজ্ঞান গবেষণা বিষয়ে সহযোগিতা; ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাসট্রিজ (এফবিসিসিআই) ও দুবাই ইন্টারন্যাশনাল চেম্বার একটি সমঝোতা এবং  দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সমঝোতা; বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিস (বিআইআইএসএস) এবং এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিস অ্যান্ড রিসার্সের (ইসিএসএসআর) মধ্যে একটি সমঝোতা স্মারক।

বিষয়টি সাংবাদিকদের জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এর আগে ৬ মার্চ মন্ত্রী জানিয়েছিলেন, প্রধানমন্ত্রীর আরব আমিরাত সফরে চার থেকে পাঁচটি সমঝোতা স্মারক সই হতে পারে। এসময় তিনি জানান, মধ্যপ্রাচ্য মহামারির মধ্যেও বাংলাদেশিদের জন্য পুনরায় শ্রম বাজার উন্মুক্ত করেছে।

এদিকে ৭ মার্চ সন্ধ্যায় পাঁচদিনের রাষ্ট্রীয় সফরে আবুধাবি পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে তিনি এ সফর করছেন। সফর শেষে ১২ মার্চ দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।