ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আগামীকাল ৬ ফেব্রুয়ারি ভারতের তিন ওয়ান ডে ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে। এটি হবে ভারতীয় দলের ১০০০তম ম্যাচ। তার আগে বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার শচীন টেন্ডুলকার ভারতীয় দলের জন্য শুভকামনা জানিয়েছেন। শচীন টেন্ডুলকার গত ৪৮ বছরে ভারতের হয়ে ৯৯৯টি ওডিআইয়ের মধ্যে ৪৬৩টি ম্যাচ খেলেছেন।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের ১০০০তম ওডিআইয-এর প্রাক্কালে শচীন একটি সাক্ষাৎকারে বলেছেন, “আমি পুরোপুরি একমত যে আমার স্বপ্ন ছিল ভারতের হয়ে টেস্ট ক্রিকেট খেলা। আমার মাথায় এটাই ছিল এবং এর সাথে ওয়ান ডে-ও ছিল কিন্তু সেই যুগে যখন আমি ছোট ছিলাম তখন একদিনের ম্যাচের অতটা গুরুত্ব পেত না। ওডিআই নিয়ে মাতামাতি আরম্ভ হয়েছিল ১৯৯৬ বিশ্বকাপ চলাকালীন। অবশ্যই ১৯৮৩ বিশ্বকাপ একটা মাইলফলক। ছিল কিন্তু ১৯৯৬ সালের বিশ্বকাপের পর পরিস্থিতি বদলে যেতে শুরু করে যা আমি অনুভব করেছি।”


৯৯৯ টি ওডিআই ম্যাচ খেলে ভারত জিতেছে ৫১৮ টি ম্যাচে। আর হারতে হয়েছে ৪৩১টি ম্যাচে।
ভারতের হয়ে সবচেয়ে বেশি ওয়ান ডে খেলা যখন তার, পাঁচটি সেরা ওয়ান ডে ইনিংস সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল শচীনকে, জবাবে তিনি বলেছিলেন, “পাঁচটি স্মরণীয় ওয়ানডে ইনিংস বাছাই করা খুব কঠিন। আমি বিশ্বকাপ ফাইনালকে এই তালিকার বাইরে রাখব কারণ এই অনুভূতি ভাষায় প্রকাশ করা যায় না।”

শচীন আরও যোগ করেন, “শারজাতে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি শতরানের পাশাপাশি গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০ রানও খুব বিশেষ ছিল। এটি একটি স্মরণীয় ইনিংস। কারণ এটিও দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত বোলিং আক্রমণ ছিল এবং এটি প্রথমবারের মতো ওয়ান ডে-তে কেউ ডাবল সেঞ্চুরি করেছিল। তবে বাবাকে হারিয়ে ফের শিবিরে ফিরে কেনিয়ার বিরুদ্ধে করা শতরানই আমার কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।”