আন্তর্জাতিক মাতৃভাষা ও পৃথিবীর সকল মাতৃভাষা সংরক্ষণের বার্তা নিয়ে ২০০৬ সালের ১৯ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার সিডনির এসফিল্ড হেরিটেজ পার্কে প্রতিষ্ঠিত হয় ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ’। এরপর থেকে প্রতিবছর ২১ ফেব্রুয়ারি দিবসের শুরুতে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশি কমিউনিটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করেন।

এছাড়াও প্রতি বছর ২১শে ফেব্রুয়ারি বই মেলা, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে একুশে একাডেমি অস্ট্রেলিয়া। গতকাল সোমবার অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ পরিদর্শন করে এই প্রতিবেদককে বলেন, প্রখর রৌদ্র ও বৃষ্টিতে আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধের অনেক জায়গায় মরিচা পড়ে গেছে এবং রং উঠে যাওয়ায় লেখাগুলো অস্পষ্ট হয়ে আছে।

তিনি স্মৃতিসৌধ সংস্কার ও রং করার ব্যাপারে স্থানীয় এসফিল্ড কাউন্সিলে যোগাযোগ করলে দায়িত্বরত কর্মকর্তা বিস্তারিত ছবিসহ ই-মেইলে একটি আবেদন পাঠানোর অনুরোধ জানান। পরে অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশনের পক্ষ থেকে ইমেইল পাঠানো হলে কাউন্সিল থেকে ফিরতি ইমেইলে জানানো হয় যে, সংশ্লিষ্ট বিভাগকে এই বিষয় অবগতি করা হয়েছে এবং আগামী ১০ কর্ম দিবসের মধ্যে অগ্রগতি জানানো হবে।

এছাড়াও এই বিষয় একুশে একাডেমি, অস্ট্রেলিয়ার সভাপতি আবদুল মতিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, একুশে একাডেমির পক্ষ থেকেও এসফিল্ড কাউন্সিলে যোগাযোগ করা হবে। অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশনের পক্ষ থেকে সংস্কার ও রং করার জন্য আবেদন করায় তাদের ধন্যবাদ জানান তিনি।