যৌনতা সম্পর্কে নানারকম কুসংস্কার দূর করতে প্রতি রবিবার মনযৌন রোগের সকল ধরণের সমন্বিত সেবা দিচ্ছে চট্টগ্রাম মেডিকেল হাসপাতাল(চমেক)।

গত অক্টোবর মাসে চালু হওয়া ক্লিনিকে প্রতি রবিবার ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সেবা প্রদান করা হচ্ছে যেখানে মনযৌন রোগের সকল ধরণের সমন্বিত সেবা পাচ্ছেন রোগীরা মনযৌন সমস্যা নিয়ে করণীয় কী হবে, তার সেবা পরামর্শ মিলবে একই ছাদের নিচে যেখানে সংশ্লিষ্ট রোগের বিশেষজ্ঞ চিকিৎসকরাই সেবা প্রদান করবেন ফলে রোগীরা এদিক-সেদিক ছোটাছুটি না করেই সেবা পাবেন একই স্থানে।

প্রসঙ্গে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ডা. পঞ্চানন আচর্য্য গণমাধ্যমে বলেন, ক্লিনিকে একজন রোগীকে সমন্বিত চিকিৎসা ব্যবস্থা দেয়া হচ্ছে যদি কোন রোগী আসে, তার যদি ইউরোলজির সমস্যা থাকে, তাহলে ইউরোলজির সঙ্গেই কথা বলা হবে অথবা হরমনের সমস্যা হলে বা মেডিসিন বা যৌনবাহিত হলে ডার্মাটলজির সঙ্গে যোগাযোগ করা হবে অর্থাৎ সকল বিভাগের সমন্বিত চিকিৎসা দেয়া হবে তাতে কোন রোগী যদি যৌন সমস্যা নিয়ে ক্লিনিকে আসে, যদি ওই রোগীর অন্য সমস্যাও থাকে, তাহলে তাকে সেই চিকিৎসাও দেয়া হবে যৌন সমস্যার সমন্বিত চিকিৎসা কেন্দ্র এটি

মনযৌন রোগ বিশেষজ্ঞ ডা. পঞ্চানন আচর্য্য আরও বলেন, মূলত ৯০ ভাগ ক্ষেত্রেই যেহেতু মানসিক কারণেই সমস্যা হয়ে থাকে, তাই মানসিকভাবেই তার চিকিৎসা প্রদান করতে এছাড়া বিভিন্ন সময়ে সচেতনতামূলক প্রোগ্রামগুলোও করা হবে যাতে মানুষ প্রকৃত তথ্যগুলো জানতে পারে কোনটা আসলে যৌন সমস্যা, কোন ভুল ধারণা

উল্লেখ্য, স্বাভাবিকভাবে বিপরীত লিঙ্গের প্রতি কামনাবোধ না করে কেউ যদি অস্বাভাবিক কোন কিছুর প্রতি কামনা বোধ করে তাই হল মনোযৌন রোগ।এটি টিনেজ বয়সে ছেলে মেয়ে উভয়েরই হয়ে থাকে।