চট্টগ্রামের বহদ্দারহাট ফ্লাইওভারের চান্দগাঁওমুখী র‌্যাম্পের পিলারে হঠা’ৎ ফাটল দেখা দিয়েছে। ফ্লাইওভারের পিলারের ফাটল দেখে হতবাক হয়েছেন বলে মন্তব্য করে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, নির্মাণ ত্রুটির কারণে ফ্লাইওভারের পিলারে ফাটল দেখা দিয়েছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সকালে ঘটনাস্থল পরিদর্শন শেষে ব্রিফিংকালে মেয়র সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন। বহদ্দারহাট মোড়ের র‌্যাম্পের এলাকায় গিয়ে দেখা যায়, দুটি পিলারের উপরের অংশে ফাটল দেখা দিয়েছে। পিলারগুলোর চারপাশেই ফাটল দেখা গেছে।

পরিদর্শনে গিয়ে সিটি মেয়র বলেন, ‘ফ্লাইওভারের নির্মাণ কাজ করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)র অধীনে ম্যাক্স করেছে। । আমরা আজকেই সিডিএকে চিঠি দেব পিলারে ফাটলের ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য। কারণ যেকোনো সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে।  আমরা রোড বন্ধ করে দিয়েছি।

তিনি বলেন, এ ফ্লাইওভারে আগেও দুর্ঘটনা ঘটেছিল। গার্ডার পড়ে অনেক লোক মারা গিয়েছিল। তাই আমরা চসিকের প্রকৌশলীদের নিয়ে দেখতে এসেছি। আমরা সিদ্ধান্ত নিয়েছি এ রোড দিয়ে গাড়ি চলাচল হবে না, রোড (ফ্লাইওভারের নিচে) বন্ধ করে দেব।

ফাটল সৃষ্টির কারণ জানতে চাইলে সাংবাদিকদের মেয়র বলেন, আসলে তো আমি প্রকৌশলী নই। কারণ আমি বলতে পারব না। সাধারণভাবে বলতে পারব নিশ্চয় নির্মাণে ত্রুটি আছে। যার ফলে ফাটল সৃষ্টি হয়েছে। ইঞ্জিনিয়ারিং ভিউতে কী হয়েছে তা আমার চেয়ে আমাদের সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী ভালো বলতে পারবেন।

মেয়র বলেন, যারা কনস্ট্রাকশন করেছে এবং কী কারণে হয়েছে তা তদন্তপূর্বক বের করা যাবে। উনাদের তত্ত্বাবধানে এ কাজটা হয়েছে। উনারা ব্যবস্থা গ্রহণ করবে। যেসব কন্ট্রাক্টর নির্মাণকাজ করেছে, নির্মাণ ত্রুটি আছে কিনা তারা তদন্ত কমিটি করবে। আমাদের সহযোগিতা চাইলে আমরা করব। তাছাড়া ফ্লাইওভারের মূল নকশায় র‌্যাম্পের ডিজাইন ছিল না। এটা পরে সিডিএ বর্ধিত করেছে।