ঘূর্ণিঝড় 'গুলাব' যেতে না যেতেই না আবারও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় আরেকটি লঘুচাপের সৃষ্টি হয়েছে।

এটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়েছে। এ জন্য সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আজ বুধবার দেশের আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানান, সুস্পষ্ট লঘুচাপটি উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ-পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। সমূদ্র বন্দরসমুহকে তিন নম্বর (পুন.) তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

সেই সাথে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত সপ্তাহে সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'গুলাব' গত রোববার মধ্যরাতে ভারতের অন্ধ্র প্রদেশ ও ওড়িশার মাঝামাঝি এলাকা দিয়ে উপকূল অতিক্রম করে। বাংলাদেশে এ ঝড়ের বড় কোনো প্রভাব পড়েনি। তবে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি মাত্রার বৃষ্টি হয়েছে।