দক্ষিণ আফ্রিকার সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার মুক্তি আন্দোলনের নামে দেশটির দুইটি প্রদেশে অব্যহত হামলা,ভাঙচুর ও লুটপাটের প্রতিবাদ জানিয়েছেন দেশটির বৃহওর জনগোষ্ঠী জুলু সম্প্রদায়ের রাজা মিসীজুলু জুলু।

দেশটির দুই প্রদেশে ভয়াবহ ধ্বংসযজ্ঞের ৫দিন পর জুলু সম্প্রদায়ের এই রাজা নিজ সম্প্রদায়ের লোকজন কর্তৃক হামলা ও লুটপাটের কৌশলে প্রতিবাদ জানিয়েছেন।

১৪ জুলাই (বুধবার) কোয়াজুলু নাটাল প্রদেশে নিজ বাড়িতে এক সংবাদ সম্মেলনে রাজা বলেছেন, দেশে ভয়াবহ অরাজকতার সাথে জুলু সম্প্রদায়ের সম্পৃক্ততার অভিযোগ গোটা সম্প্রদায়ের জন্য লজ্জা এবং অসম্মানজনক। আন্দোলন করতে গিয়ে নিজ দেশের প্রতি এমন আচরণ মোটেও কাম্য নয়। গনতান্ত্রিক আন্দোলনের ভাষা এমন হওয়া উচিত নয়। তবে রাজা কোন অপরাধীকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবী করেনি। 

অপরদিকে চলমান আন্দোলন,সহিংসতা,হামলা ও লুটপাটের জন্য অভিযুক্ত করে দেশটির বিরোধী দলীয়  ইএফএফ প্রধান জুলিয়াস মালেমা, জ্যাকব জুমার তিন সন্তান ডুডুজিলে জুমা, ডুডুজানি জুমা ও এডওয়ার্ড জুমার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ এনে মামলা দায়ের করেছেন দেশটির অন্যতম বিরোধী দল ডিএ। বিরোধী দল ডিএ কেপটাউনে এই মামলা দায়ের করেন ১৪ জুলাই (বুধবার)। 

দেশটিতে চলমান ভয়াবহ আন্দোলন ও লুটপাটের জন্য উপরোক্ত চারজনকে অভিযুক্ত করে এই মামলা দায়ের করা হয়।